অক্সফোর্ড ডিকশনারি ঘোষিত ২০২২ সালের সেরা শব্দ কী?

অক্সফোর্ড ডিকশনারি ঘোষিত ২০২২ সালের সেরা শব্দ কী?
অক্সফোর্ড ডিকশনারি ঘোষিত ২০২২ সালের সেরা শব্দ কী?

প্রতি বছরের মতো ২০২২ সালেরও সেরা শব্দ ঘোষণা করেছে অক্সফোর্ড ডিকশনারি। এবারই প্রথম এই সেরা শব্দ নির্বাচনে ভোটের আয়োজন করা হয়েছে।

সম্প্রতি অনলাইনে টানা দুই সপ্তাহ এই ভোট নেওয়া হয়। যেখানে প্রায় সাড়ে ৩ লাখ মানুষ ভোট দেন। এতে ৯৩ শতাংশ অর্থাৎ ৯৩ শতাংশ অর্থাৎ ৩ লাখ ১৮ হাজার ৯৫৬ ভোট নিয়ে নিয়ে জয়ী হয় ‘গবলিন মোড’ শব্দটি।

অর্থাৎ ২০২২ সালের সেরা শব্দ হলো ‘গবলিন মোড’। এই ‘গবলিন মোড’ এর অর্থ কী? মূলত লোভী, অলস, অপরিচ্ছন্ন, আত্মকেন্দ্রিক বা সামাজিক নিয়মনীতিকে প্রত্যাখ্যান করা লোকদের ক্ষেত্রে এই শব্দটির ব্যবহৃত শুরু হয়।

কবে থেকে ‘গবলিন মোড’ শব্দটির ব্যবহার শুরু হলো?

২০০৯ সালে টুইটারে প্রথম এই শব্দের ব্যবহার হয়। তখন শব্দটির সঙ্গে মানুষ পরিচিত হন। এরপর ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সোশ্যাল মিডিয়ায় শব্দটি ব্যাপকভারে ভাইরাল হয়ে যায়।

চলতি বছর কোনো একটি পশ্চিমা সংবাদমাধ্যমে মার্কিন মডেল-অভিনেত্রী জুলিয়া ফক্সের নামে একটি ভুয়া ও কাল্পনিক কেলেঙ্কারির সংবাদ প্রকাশ হয়। সংবাদের এক জায়গায় লেখা ছিল- এই অভিনেত্রী ‘গবলিনের’ মতো আচরণ করছেন। এরপর থেকেই ‘গবলিন মোড’ শব্দরি অর্থ জানতে রীতিমতো হিড়িক পড়ে যায় অক্সফোর্ড অভিধানের অনলাইন সংস্করণে।

এরপর ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সোশ্যাল মিডিয়ায় শব্দটি ব্যাপকভারে ভাইরাল হয়ে যায়।

তাছাড়া এ বছরের শুরু থেকে বিশ্বজুড়ে করোনা বিধিনিষেধ শিথিল হওয়া শুরু হয়েছে। মহামারির প্রথম দুই বছর বিশ্বের স্থবিরাবস্থা বোঝাতেও ‘গবলিন মোড’ শব্দটি ব্যবহার করছেন অনেকে।

২০২২ সালের রানারআপ শব্দ কোনটি?

১৪ হাজার ৪৮৪ ভোট (৪ শতাংশ) পড়ে ‘মেটাভার্স’ শব্দের পক্ষে। ফলে রানারআপ শব্দ হিসেবে স্থান করে নিয়েছে ‘মেটাভার্স’ শব্দটি।

সূত্র : এপি, বিবিসি

Leave a Reply